জিম সাপ্লিমেন্টের ধরন এবং জিম সাপ্লিমেন্ট খাওয়ার গুরত্ব

জিম সাপ্লিমেন্টগুলি হল এমন পণ্য যা ব্যায়াম করার সময় শক্তি, পুনরুদ্ধার এবং পারফরম্যান্স উন্নত করতে সাহায্য করতে পারে। জিম সাপ্লিমেন্টগুলি বিভিন্ন ধরণের হয়, প্রতিটি বিভিন্ন উদ্দেশ্য পূরণ করে।

জিম সাপ্লিমেন্টের কিছু সাধারণ ধরন হল:

  • প্রোটিন: প্রোটিন পেশী গঠন এবং মেরামত করার জন্য প্রয়োজনীয়। প্রোটিন পাউডার, প্রোটিন বার এবং প্রোটিন শেকের মতো বিভিন্ন ধরণের প্রোটিন সাপ্লিমেন্ট পাওয়া যায়।
  • কার্বোহাইড্রেট: কার্বোহাইড্রেট শক্তির প্রধান উৎস। কার্বোহাইড্রেট পাউডার, কার্বোহাইড্রেট বার এবং কার্বোহাইড্রেট শেকের মতো বিভিন্ন ধরণের কার্বোহাইড্রেট সাপ্লিমেন্ট পাওয়া যায়।
  • ক্যাফেইন: ক্যাফেইন একটি উত্তেজক যা মনোযোগ এবং ফোকাস উন্নত করতে সাহায্য করতে পারে। ক্যাফেইন পাউডার, ক্যাফিন বার এবং ক্যাফিন শেকের মতো বিভিন্ন ধরণের ক্যাফেইন সাপ্লিমেন্ট পাওয়া যায়।
  • ক্রিয়েটিন: ক্রিয়েটিন একটি প্রাকৃতিক যৌগ যা পেশী শক্তি এবং পারফরম্যান্স উন্নত করতে সাহায্য করতে পারে। ক্রিয়েটিন পাউডার এবং ক্রিয়েটিন ক্যাপসুল আকারে পাওয়া যায়।
  • বিটা-আমিনো অ্যাসিড: বিটা-আমিনো অ্যাসিড পেশী গঠন এবং মেরামত করতে সাহায্য করতে পারে। বিটা-আমিনো অ্যাসিড পাউডার এবং বিটা-আমিনো অ্যাসিড ক্যাপসুল আকারে পাওয়া যায়।
  • উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন: উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন প্রাণী-ভিত্তিক প্রোটিনের একটি বিকল্প। উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন পাউডার, উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন বার এবং উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন শেকের মতো বিভিন্ন ধরণের উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন সাপ্লিমেন্ট পাওয়া যায়।

জিম সাপ্লিমেন্ট নেওয়ার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। তাই আগে ডাক্তারের সাথে বলে পরে সাপ্লিমেন্ট নিন।

জিমে কোন ধরণের সাপ্লিমেন্ট গ্রহণ করা উচিত?

জিমে কোন সাপ্লিমেন্ট গ্রহণ করা উচিত তা নির্ভর করে আপনার ব্যক্তিগত লক্ষ্য এবং ফিটনেস স্তরের উপর। সাধারণভাবে, প্রোটিন এবং ক্রিয়েটিন হল দুটি সবচেয়ে জনপ্রিয় এবং কার্যকর জিম সাপ্লিমেন্ট।

প্রোটিন

প্রোটিন পেশী গঠন এবং মেরামত করার জন্য প্রয়োজনীয়। একজন প্রাপ্তবয়স্ক পুরুষের জন্য প্রতিদিন 56 গ্রাম প্রোটিন এবং একজন প্রাপ্তবয়স্ক মহিলার জন্য প্রতিদিন 46 গ্রাম প্রোটিন প্রয়োজন। আপনি আপনার খাবারের মাধ্যমে প্রোটিন পান পারেন, তবে প্রোটিন পাউডার বা প্রোটিন বারগুলি আপনার প্রয়োজনীয়তা পূরণে সহায়তা করতে পারে।

ক্রিয়েটিন

ক্রিয়েটিন একটি প্রাকৃতিক যৌগ যা পেশী শক্তি এবং পারফরম্যান্স উন্নত করতে সাহায্য করতে পারে। ক্রিয়েটিন পাউডার বা ক্রিয়েটিন ক্যাপসুল আকারে পাওয়া যায়।

অন্যান্য সাপ্লিমেন্ট

আপনি যদি আপনার পেশী বৃদ্ধি বা শক্তি বাড়াতে চান তবে আপনি অন্যান্য সাপ্লিমেন্টগুলি বিবেচনা করতে পারেন। এই সাপ্লিমেন্টগুলির মধ্যে রয়েছে:

  • কার্বোহাইড্রেট: কার্বোহাইড্রেট শক্তির প্রধান উৎস। আপনি আপনার ওয়ার্কআউটের আগে বা পরে কার্বোহাইড্রেট সাপ্লিমেন্ট নিতে পারেন।
  • ক্যাফেইন: ক্যাফেইন একটি উত্তেজক যা মনোযোগ এবং ফোকাস উন্নত করতে সাহায্য করতে পারে। আপনি আপনার ওয়ার্কআউটের আগে ক্যাফিন সাপ্লিমেন্ট নিতে পারেন।
  • বিটা-আমিনো অ্যাসিড: বিটা-আমিনো অ্যাসিড পেশী গঠন এবং মেরামত করতে সাহায্য করতে পারে। আপনি আপনার ওয়ার্কআউটের পরে বিটা-আমিনো অ্যাসিড সাপ্লিমেন্ট নিতে পারেন।

 

মাসেল বানাতে কি প্রোটিন সাপ্লিমেন্ট প্রয়োজন?

মাসেল বানাতে প্রোটিন সাপ্লিমেন্ট প্রয়োজন, তবে এটি একটি অপরিহার্য উপাদান নয়। আপনি আপনার খাবারের মাধ্যমে প্রোটিন পান করতে পারেন।

একজন প্রাপ্তবয়স্ক পুরুষের জন্য প্রতিদিন ৫৬ গ্রাম প্রোটিন এবং একজন প্রাপ্তবয়স্ক মহিলার জন্য প্রতিদিন ৪৬ গ্রাম প্রোটিন প্রয়োজন। আপনি যদি আপনার খাবারের মাধ্যমে এই প্রোটিন পান করতে না পারেন তবে প্রোটিন সাপ্লিমেন্ট একটি ভাল বিকল্প হতে পারে।

প্রোটিন সাপ্লিমেন্টগুলি পেশী গঠন এবং মেরামত করতে সাহায্য করতে পারে। তারা আপনার শরীরের প্রোটিন চাহিদা পূরণ করতে এবং পেশী বৃদ্ধির জন্য প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড সরবরাহ করতে পারে।

প্রোটিন সাপ্লিমেন্টগুলি আপনার ওয়ার্কআউটের পরে আপনার পেশীগুলিকে পুনরুদ্ধার করতেও সাহায্য করতে পারে।

প্রোটিন সাপ্লিমেন্ট ছাড়া মাসেল বানানোর উপায়:

  • প্রোটিন সমৃদ্ধ খাবার খান। প্রোটিন সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে মাংস, মাছ, ডিম, দুগ্ধজাত পণ্য, ডাল, বাদাম এবং শস্য।
  • নিয়মিত ব্যায়াম করুন। পেশী গঠনের জন্য নিয়মিত ব্যায়াম করা প্রয়োজন।
  • প্রয়োজনীয় ক্যালোরি গ্রহণ করুন। পেশী গঠনের জন্য আপনার শরীরকে পর্যাপ্ত ক্যালোরি প্রয়োজন।

 

জিম সাপ্লিমেন্ট খাওয়ার গুরত্ব

জিম সাপ্লিমেন্ট খাওয়ার গুরুত্ব নির্ভর করে আপনার ব্যক্তিগত লক্ষ্য এবং ফিটনেস স্তরের উপর। সাধারণভাবে, সাপ্লিমেন্টগুলি একটি স্বাস্থ্যকর খাদ্য এবং ব্যায়াম পরিকল্পনার পরিপূরক হিসাবে ব্যবহার করা যেতে পারে।

নিচে জিম সাপ্লিমেন্ট খাওয়ার কিছু সুবিধা বা গুরত্ব তুলে ধরা হলঃ

সাপ্লিমেন্ট খাওয়ার কিছু সুবিধা হল:

  • প্রোটিন সাপ্লিমেন্ট পেশী গঠন এবং মেরামত করতে সাহায্য করতে পারে।
  • কার্বোহাইড্রেট সাপ্লিমেন্ট শক্তি সরবরাহ করতে সাহায্য করতে পারে।
  • ক্যাফেইন সাপ্লিমেন্ট মনোযোগ এবং ফোকাস উন্নত করতে সাহায্য করতে পারে।
  • বিটা-আমিনো অ্যাসিড সাপ্লিমেন্ট পেশী গঠন এবং মেরামত করতে সাহায্য করতে পারে।
  • ভিটামিন এবং খনিজ সাপ্লিমেন্ট আপনার শরীরের পুষ্টির চাহিদা পূরণ করতে সাহায্য করতে পারে।

সাপ্লিমেন্ট খাওয়ার কিছু ঝুঁকি হল:

  • কিছু সাপ্লিমেন্টের পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।
  • কিছু সাপ্লিমেন্ট ওষুধের সাথে মিথস্ক্রিয়া করতে পারে।
  • সাপ্লিমেন্টগুলি অপব্যবহার করা হলে ক্ষতিকারক হতে পারে।

সাপ্লিমেন্ট খাওয়ার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ। তাই সাপ্লিমেন্ট কেনার পূর্বে অবশ্যই ডাক্তারের সাথে দেখা করে নিশ্চিত হয়ে তার পর সাপ্লিমেন্ট কিনুন।

 

সাপ্লিমেন্ট খাওয়া শুরু করবেন কি ভাবে?

সাপ্লিমেন্ট খাওয়া শুরু করার জন্য এখানে কিছু টিপস দেওয়া হলঃ

  1. প্রথম, আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। আপনার ডাক্তার আপনার স্বাস্থ্যের ইতিহাস এবং অন্যান্য ওষুধগুলির সাথে সাপ্লিমেন্টের সম্ভাব্য মিথস্ক্রিয়া সম্পর্কে জানতে চাইতে পারেন।
  2. তারপর, আপনার লক্ষ্যগুলির জন্য সঠিক সাপ্লিমেন্টগুলি বেছে নিন। আপনি যদি পেশী গঠন করতে চান, তাহলে প্রোটিন সাপ্লিমেন্ট একটি ভাল বিকল্প হতে পারে। আপনি যদি শক্তি বাড়াতে চান, তাহলে কার্বোহাইড্রেট সাপ্লিমেন্ট একটি ভাল বিকল্প হতে পারে।
  3. একটি নির্ভরযোগ্য উৎস থেকে সাপ্লিমেন্টগুলি কিনুন। সাপ্লিমেন্টগুলি একটি স্বাস্থ্যকর খাদ্য এবং ব্যায়াম পরিকল্পনার পরিপূরক হিসাবে ব্যবহার করা যেতে পারে। তারা আপনার লক্ষ্যগুলি অর্জনে আপনাকে সহায়তা করতে পারে, তবে তারা একটি বিকল্প নয়।
  4. সাপ্লিমেন্টের লেবেলটিতে নির্দেশাবলী অনুসরণ করুন। নির্দেশাবলী অনুসরণ করা গুরুত্বপূর্ণ যাতে আপনি অতিরিক্ত গ্রহণ না করেন।
  5. অতিরিক্ত গ্রহণ করবেন না। বেশি পরিমাণে সাপ্লিমেন্ট গ্রহণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে। নির্দেশাবলী অনুসরণ করুন এবং অতিরিক্ত গ্রহণ করবেন না।

সাপ্লিমেন্ট খাওয়ার কিছু সাধারণ নিয়ম:

  • সাপ্লিমেন্টগুলি শুধুমাত্র একটি পরিপূরক হিসাবে ব্যবহার করা উচিত। তারা একটি স্বাস্থ্যকর খাদ্য এবং ব্যায়াম পরিকল্পনার বিকল্প নয়।
  • সাপ্লিমেন্টগুলি নিয়মিত খাবার এবং ব্যায়ামের সাথে ব্যবহার করা উচিত।
  • আপনি যদি কোনও পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করেন তবে সাপ্লিমেন্ট গ্রহণ বন্ধ করে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

 

কম খরচে ভালো জিম সাপ্লিমেন্ট কোথায় পাবেন?

বর্তমানে বাংলাদেশে অনলাইন ও অফলাইন স্টোরে কম দামে ভালো জিম সাপ্লিমেন্ট পাওয়া যায়। আপনি সেখান থেকে সংগ্রহ করতে পারেন।

অনলাইনে জনপ্রিয়তার মধ্যে রয়েছেঃ

আপনি তাদের ওয়েভ সাইট থেকে বা তাদের ফেসবুক পেজ থেকে আপনার পছন্দের জিম সাপ্লিমেন্টটি অর্ডার করে খুব সহজে সংগ্রহ করতে পারবেন।